ডেক্সটপ এবং মাই-ডকুমেন্টস এর অবস্থান পরিবর্তন করে তথ্য সুরক্ষিত রাখুন

আমরা যারা কমপিউটার ব্যবহার করি, তাদের সকলেরই কোন না কোন ভাবে অভিজ্ঞতা হয়েছে যে, উইন্ডোজ কে পুনরায় ইনস্টল করতে হয়েছে । পুনরায় উইন্ডোজ ইনস্টল করলে সমস্যার কিছু নেই , কিন্তু সমস্যা টি হল অন্য যায়গায়। আমরা সাধারনত কমপিউটারে কাজ করে  যখন কোন ফাইল সেভ কারি, সেই ফাইল গুলো বাই-ডিফল্ট মাই-ডকুমেন্টে সেভ হয়ে থাকে এবং অভ্যাস বসত কিছু কিছু ফাইল ডেক্সটপে সেভ করে থাকি, এর ফলে ডেক্সটপ এবং মাই-ডকুমেন্টসের যাবতীয় ফাইল গুলো ( উইন্ডোজ কে পুনরায় ইনস্টল করার ফলে ) ফিরে পাওয়া আর সম্ভব হয় না।
তবে সামান্য কিছু পরিবর্তন করে নিলেই এরকম সমস্যায় আর পরতে হবে না। এর জন্য আপনাকে ডেক্সটপ এবং মাই-ডকুমেন্টস ফোল্ডারের অবস্থানের পরিবর্তন করে নিলেই হবে । আমরা সাধারনত হার্ড-ডিক্সের সি ড্রাইবেই উইন্ডোজ কে  ইনস্টল করে থাকি, ফলে ডেক্সটপ এবং মাই-ডকুমেন্টস এর অবস্থানও 'C' ড্রাইবেই থাকে।  এই 'C' ড্রাইব থেকে ডেক্সটপ এবং মাই- ডকুমেন্টস এর অবস্থান পরিবর্তন করতে হবে।  কিভাবে করবেন ?

  


ডেক্সটপ (Desktop) ফোল্ডার কে যেভাবে অন্য ড্রাইবে সরাবেন 


১) প্রথমে C ড্রাইব ওপেন করুন।

২) এরপর ডকুমেন্টস এন্ড সেটিংস ফোল্ডারে যান।

৩) আপনার একাউন্টের নামে ফোল্ডার টি ওপেন করুন।

৪) এখান থেকে ডেক্সটপ নামের ফোল্ডার টিকে কাট (Cut) করে হার্ড-ডিক্সের অন্য ড্রাইভে  পেস্ট (Paste) করে দিন।


এরপর  আপনি ডেক্সটপে যাকিছুই রাখুন না কেন, উইন্ডোজ কে কোন কারনে রি-ইনস্টল করতে হলেও, আপনার ডেক্সটপ এর সমস্ত ফাইল সুরক্ষিত থাকবে। তবে উইন্ডোজ কে পুনরায় ইন্সটলের পরেই, আপনার নতুন একাউন্ট এর ডেক্সটপ ফোল্ডার টিকে (C ড্রাইভ থেকে) ডিলিট করে দিন। এবং কমপিউটার রিস্টার্ট করেনিলেই দেখবেন আপনার আগের ডেক্সটপের সব ফাইল গুলো ফিরে এসেছে।




মাই- ডকুমেন্টস ফোল্ডার কে যেভাবে অন্য ড্রাইবে সরাবেন 

প্রথমে অন্য কোন ড্রাইবে (C ড্রাইর বাদে ) যেখানে মাই ডকুমেন্ট ফোল্ডারকে মুভ করতে চান সেখানে Shift_MyDocument বা অনা কোন নামে একটি ফোল্ডার তৈরী করে নিন ।

১) মাই ডকুমেন্ট ফোল্ডার টির উপর রাইট ক্নিক করে প্রোপার্টিজে ক্নিক করুন।

২) এরপর মুভ বাটনে ক্লিক করুন।

৩) এরপর আপনি যেখানে আপনার “মাই ডকুমেন্ট” ফোল্ডার টিকে সরিয়ে রাখতে চান, সেই ফোল্ডার টিকে সিলেক্ট করুন।

৪) এরপর অ্যাপ্লাই বাটানে ক্নিক করলে একটি মেসেজ দেখাবে যে, আপনি কি আপনার মাই-ডকুমেন্টস ফোল্ডারের কন্টেন্ট গুলোকে কপি করবেন কি না? এখানে ইয়েসে ক্লিক করুন, তাহলেই অপনার কাজ শেয।

এরপর  আপনি মাই ডকুমেন্ট ফোল্ডারে যাকিছুই রাখুন না কেন, উইন্ডোজ কে কোন কারনে রি-ইনস্টল করতে হলেও, আপনার মাই ডকুমেন্ট ফোল্ডারের সমস্ত ফাইল সুরক্ষিত থাকবে। তবে উইন্ডোজ কে পুনরায় ইন্সটলের পরেই, মাই ডকুমেন্ট ফোল্ডার টি কে আগের মতোকরে ( ১নং থেকে ৪নং ধাপ অনুসরন করে ) মুভ করুন ( মুভ করার সময় আগের সিফ্ট করে রাখা ফোল্ডার টি সিলেক্ট করবেন)। তাহলেই দেখবেন আপনার আগের মাই-ডকুমেন্টসের  সব ফাইল গুলো ফিরে এসেছে।


আমার ব্লগ Copyright © 2011 - 2015 -- Blog Author Kalyan Kundu