ইন্টেল তৈরী করলো সৌরশক্তি চালিত প্রসেসর

অতি সাম্প্রতিক বিশ্বের অন্যতম মাইক্রোপ্রসেসর নির্মাতা ইন্টেল তাদের নতুন রিসার্চ এর ফলাফল ঘোষণা করেছে। আর বরাবরের মতনই বিশ্ব কাপিয়ে দিয়েছেন তারা। গত ১৫ই সেপ্টেম্বর ২০১১ এ অনুষ্ঠিত, ইন্টেল ডেভেলপমেন্ট ফোরাম এ তারা একটি বিশেষ ধরনের প্রসেসর কথা বলে যা সৌরশক্তি দ্বারা চালিত, যা চলার জন্য মাত্র ১০ মিলিওয়াট বিদ্যুৎ লাগবে এবং যা সোলার প্যানেল দিয়ে চলবে।

ইন্টেল এর এই আল্ট্রা লো পাওয়ারড প্রসেসর টির নাম দিয়েছেন, Claremont। প্রসেসর টি আগে কার দিনের সকেট ৭ এর পেন্টিয়াম ডিজাইন এ করা। আসলে এটাকে সকেট ৭ এ করা হলেও এঁকে এমন ভাবে মডিফাই করা হয়েছে যে প্রসেসর টির সর্বোচ্চ ক্ষমতায় থাকবার সময় এটা কোন ভাবেই ১০ মিলিওয়াট এর বেশি বিদ্যুৎ খরচ করবে না।

এখন কার দিনের আল্ট্রা লো ভোল্টেজ সিপিইউ (ইন্টেল অ্যাটম Z550, ২ গিগাহার্জ) এর কথা যদি বলা হয় তবা সেটাও কিন্তু প্রায় ৩ ওয়াট এর মতন বিদ্যুৎ খরচ করে।

কম বিদ্যুৎ খরচের কারণ হচ্ছে নতুন একটি টেকনোলজি। টেকনোলজি টি হচ্ছে, Near Threshold Voltage. বর্তমানের প্রসেসর গুলোতে প্রয়োজনের তুলানায় অনেক অনেক বেশি পরিমাণের বিদ্যুৎ সরবরাহ করা হয়ে থাকে (দেখা গেছে, একটি প্রসেসর থেকে প্রায় দশ গুন পারফর্মেন্স পাওয়া যায় যখন প্রসেসর টি তার নমিনাল ভোল্টেজ এ অপারেট করে) শুধু মাত্র এটা নিশ্চিত করতে যে প্রসেসর এর Transistor গুলো তাদের সুইচিং এর সময় যেন কোন সমস্যা না হয়। Near Threshold Voltage টেকনোলজি তে প্রসেসর এ যে ভোল্টেজ টি দেয়া হবে তার পরিমাণ টি হবে, যে পরিমাণ বিদ্যুৎ প্রয়োজন তার Transistor গুলোর জন্য, তার থেকে সামান্য পরিমাণের বেশি।


আগের দিনের সকেট ৭, পেন্টিয়াম প্রসেসর গুলোর থার্মাল ডিজাইন পাওয়ার (Thermal design power – TDP) ছিল, ১৫.৬ থেকে ২০.৬ ওয়াট, কারেন্ট লাগত২.৮৫ থেকে ৩.৬ ভোল্ট এবং ৪.৭ থেকে ৭.১ অ্যাম্পেয়ার যেখানে, Claremont প্রসেসর টির জন্য দরকার হবে, ০.০৮ ওয়াট, কারেন্ট লাগত ০.০১১ থেকে ০.০১৭ ভোল্ট ।

আজকের দিনের সার্ভার গুলোর প্রতি ১০০ গিগাফ্লপস (FLOPS: Floating-Point Operations Per Second) পারফর্মেন্স এর জন্য ২০০ ওয়াট করে খরচ হচ্ছে, ইন্টেল চাচ্ছে এই খরচ কে মাত্র ২ ওয়াট এ নিয়ে আসতে।তবে, দক্ষ ম্যানেজমেন্ট এবং এফিশিয়েন্ট হার্ডওয়্যার ই নয় এই Claremont ধরনের প্রসেসর গুলোর জন্য দক্ষ প্রোগ্রামিং এবং সফটওয়্যার এর প্রয়োজন, এই লক্ষ্যেই ইন্টেল তাদের আগামীর রিসার্চ গুলো চালিয়ে যাবে বলে নিশ্চয়তাও দিয়েছে।

আমার ব্লগ Copyright © 2011 - 2015 -- Blog Author Kalyan Kundu