গুগল সার্চিং-এর কিছু কৌশল।

আমরা অনেকেই Google-কে সার্চ ইঞ্জিন হিসাবে ব্যবহার করে থাকি। কিন্তু আমরা আনেকেই জানিনা গুগল  সার্চিং-এর জন্য কিছু কৌশল অবলম্বন করলে খুব সহজেই আমাদের প্রয়োজনীয় তথ্য পেতে পারি ।





১) ওয়েব সাইট সমন্ধিয় এর তথ্য খুঁজবেন যেভাবে ।

যে কোন ওয়েব সাইট সম্পর্কিত তথ্য পেতে পারেন খুব সহজে।  ওয়েব সাইট সম্পর্কিত তথ্য বলতে ঐ ওয়েব সাইটের এর বর্ণনা, ক্যাশড পেজ, সমজাতিয় পেজ, ঐ সাইট এর বিভিন্ন Link, যে যে Web Site এ ঐ সাইট এর লিঙ্ক আছে ইত্যাদি।
এজন্য info: লিখে ওয়েব অ্যাড্রেস টি লিখতে হবে।


২) প্রধান প্রধান শহরের আবহাওয়া সমন্ধিয় তথ্য খুঁজবেন যেভাবে । 
বিশ্বের প্রধান প্রধান শহরের আবহাওয়া তধ্য পাওয়ার জন্য Google এর Search Box এ “Weather” কথাটি লিখে তারপর শহরের নাম লিখতে হবে।


৩) আভিধানিক অর্থ খুঁজবেন যেভাবে ।

কোন কিছুর অর্থ জানার জন্য Search বক্সে define লিখে একটি স্পেস দিন তারপর যে শব্দটির সংজ্ঞা বা অর্থ জানতে চান তা লিখে Enter দিন তাহলে সেই শব্দের অর্থ পায়ে যাবেন।



৪) কোন শহর বা দেশের স্থানীয় সময় জানবেন যেভাবে

কোন শহর বা দেশের স্থানীয় সময় জানার জন্য Google-এর Search বক্সে লিখুন time তারপর স্পেস দিয়ে শহরের বা দেশের নাম লিখে Enter দিন। তাহলেই আপনাকে ঐ দেশের বা শহরের স্থানীয় সময় দেখিয়ে দিবে।


৫) কোন দেশ বা শহরের মানচিত্র পাবেন যেভাবে


যেকোনো দেশ বা শহরের মানচিত্র পেতে আপনাকে Google-এর Search বক্সে ঐ শহর বা দেশের নাম লিখে  একটি স্পেস দিন তারপর map কথাটি লিখুন। তাহলে Search Result এর শুরুতেই ঐ দেশ বা শহরের একটি প্রমাণ সাইজ এর মানচিত্র দেখানো হবে। আবার ঐ মানচিত্রে ক্লিক করলেই গুগল ম্যাপ থেকে সেটি বড় করে দেখেনিতে পারবেন।


৬) ইকুয়েশনের উত্তর বের করবেন যেভাবে

সহজ থেকে জটিল ইকুয়েশনের উত্তর পেতে পারেন Google-এ.  যোগ, বিয়োগ, গুন, ভাগ যাই হোক না কেন যত জটিলই হোক না কেন খুব সহজে Google এর মাধ্যমে উত্তর পাওয়া যাবে। এজন্য Google এর Search Box এ শুধু ইকুয়েশন টি লেখলেই হবে। ইকুয়েশন এর জন্য গানিতিক চিহ্ন গুলি –
+ যোগফলের জন্য
-বিয়োগ করার জন্য
* গুন করার জন্য
/ ভাগ করার জন্য
% ভাগশেষ বের করার জন্য
^ এক্সপোনেন্সিয়াল এর জন্য (X to the power of Y)
বর্গমূল বের করার জন্য sqrt লিখে তার পেছনে সংখ্যাটি লিখতে হবে।


৭) এক মুদ্রাকে অন্য মুদ্রায় রুপান্তর করবেন যেভাবে

খুব সহজে এক দেশের মুদ্রাকে অন্য দেশের মুদ্রায় কত হবে তা জানা যায়। একটি উদাহরনের মাধ্যমে জেনে নিন কিভাবে করা যায় এই কাজ। যেমনঃ ১০০ US Dollar কে আপনি ভারতীয় মুদ্রায় পরিবর্তন করার এজন্য Google এর Search Box এ লিখুন 100 usd in inr  লিখলেই দেখবেন ১০০ US Dollar ভারতীয় মুদ্রায় কত হয় তা দেখাবে।


৮) ওজন, আয়তন রুপান্তর করবেন যেভাবে

ওজন, আয়তন ইত্যাদি-কে বিভিন্ন পদ্ধতিতে Google -এর সাহায্যে খুব সহজে রুপান্তর করতে পারবেন। Google-এর Search বক্সে যে ইউনিট কে রুপান্তর করতে চান সেটির নাম লিখে তারপর in লিখে পরবর্তী ইউনিট এর নাম লিখে Enter দিন । যেমনঃ 1 kg in pound


৯) বিমানের ফ্লাইটের সময়সূচী যানবেন যেভাবে

বিমান বন্দরে আসা বা ছেড়ে যাওয়া ফ্লাইট এর সময়সূচি জানতে পারবেন Google এর মাধ্যমে। এজন্য Google এর Search বক্সে – এয়ারলাইন এবং ফ্লাইট নম্বর লিখুন এবং Enter দিন। একটি নির্দিষ্ট বিমানবন্দরে বিভিন্ন ফ্লাইটের বিলম্ব সম্বন্ধেও জানতে পারবেন। এজন্য শহরের নাম অথবা বিমানবন্দরের তিন অক্ষরের কোড নাম লিখে তারপর লিখে দিন airport নাম।





আমার ব্লগ Copyright © 2011 - 2015 -- Blog Author Kalyan Kundu