উইন্ডোজ ৮ এ শাট ডাউন, ষ্টার্ট মেনু, প্রোগ্রাম সার্চ

অনেকেই হয়তো ইতিমধ্যে উইন্ডোজ ৮ ব্যবহার শুরু করে দিয়েছেন। এই অপারেটিং সিস্টেমটি ব্যবহার করতে গিয়ে অনেকেই এর কিছু কাজে অসুবিধার সন্মুখীন হয়েছেন। যেমন শাট ডাউন করা, ষ্টার্ট মেনু না থাকা, প্রোগ্রাম সার্চ করবেন কিভাবে ইত্যাদি।

শাট ডাউন :

আপনি যদি উইন্ডোজ ৮ - এর নতুন ব্যবহারকারী হন তাহলে প্রথমে যে সমস্যায় পড়েছেন তা হচ্ছে আপনার কমপিউটার শাট ডাউন বা রিস্টার্ট করতে খুজে না পাওয়া। স্টার্ট অপশনে কিন্তু পূর্বের মত শাট ডাউন , রিস্টার্ট কিংবা স্লীপ অপশন নেই। অনেকভাবে আপনি কমপিউটারকে শাট ডাউন করাতে পারেন।  Windows key + I চাপলে ডান পাশে দেখুন নতুন একটি ট্যাব আসবে। এই বার নিচ থেকে পাওয়ার (power) বাটন চাপুন। দেখুন শাট ডাউন, রিস্টার্ট ও স্লিপ অপশন দেখা যাচ্ছে , ইচ্ছা মত সিলেক্ট করুন।

start screen


অথবা Alt+ F4 চেপেও আপনি কমপিউটারকে শাট ডাউন করতে পারেন,

shout down


স্টার্ট মেনু :


 উইন্ডোজ ৮ -এ পূর্বের উইন্ডোজ অপারেটিং সিস্টেমগুলোর মত স্টার্ট বাটন নেই। তবে আপনি কিন্তু বেসিক স্টার্ট মেনুতে সহজেই পেতে পারেন, মাউজ বাটনটি স্কিনের বাম পাশের নীচের যে স্থানে নিলে স্টার্ট বাটন দেখা যায়, সেখানে নিয়ে রাইট বাটন চাপুন অথবা আপনি শর্টকাটে চাইলে Win+x চাপুন। তাহলে দেখা যাবে বেসিক কিছু টেক্সট বেস অপশন আসবে যেমন প্রোগ্রাম এন্ড ফিচার, ডিভাইস ম্যানেজার, কন্ট্রোল, টাস্ক ম্যানেজার, ডিস্ক ম্যানেজমেন্ট, কমান্ড প্রোম্পট, রান ইত্যাদি ।

start menu


সহজে যে কোন প্রোগ্রাম খোঁজা :

আপনি খুব সহজে যে কোন প্রোগ্রাম খুঁজে বের করতে পারেন, এই জন্য আপনাকে স্টার্ট মেনুর ফাকা স্থানে মাউজ রাইট ক্লিক করলে দেখবে নিচের দিকে অল অ্যাপস নামে একটি অপশন এসেছে তাতে ক্লিক করুন। দেখবেন সকল অ্যাপস সম্বলিত একটি উইন্ডো এসেছে। আপনি কিন্তু আরো সহজেই Win +Q বাটন চেপে সার্চ করতে পারেন।

apps
apps


আমার ব্লগ Copyright © 2011 - 2015 -- Blog Author Kalyan Kundu