404 Error কি ?

আমরা অনেক সময় ওয়েব সাইটের অ্যাড্রেস লিখলে 404 এরর বা পেজ টি খুঁজে পাওয়া গেলো না, এরকম মেসেজ পেয়ে থাকি, এই 404 এরর হল একটি ওয়েবসাইটের কমন মেসেজ, যার দ্বরা বোঝাযায় ওয়েবপেজটি খুঁজে পাওয়া যায়নি। আবার এটিও হতে পারে  ইউজার যদি কোন ভুল লিঙ্কে ক্লিক করে, তাহলে এই মেসেজটি দেখাতে পারে। " 404 এরর বলতে বোঝায় যে, সার্ভারটি চলমান(valid), কিন্তু ওয়েবপেজটি কিংবা ওয়েবপেজে যাওয়ার পথটি(path) বৈধ(valid) নয়"
প্রশ্ন জাগতে পারে কেন একে "মিসিং ওয়েবপেজ এরর ? "  না বলে  "404 এরর" বলা হয় ?  যখন ওয়েব সার্ভার একটি পেজ খুঁজে পায় না, তখন ওয়েবসার্ভার থেকে 404 এরর তৈরী হয় । আর এই এরর কোড সার্চ ইঞ্জিন বুঝতে পারে।ফলে সার্চ ইঞ্জিন, সার্চ রেজাল্ট থেকে এই পেজটিকে সরিয়ে রাখে। এমনকি 404 এররকে ওয়েবস্ক্রীপ্ট এবং ওয়েব মাস্টার টুলগুলো সনাক্ত করতে পারে। ফলে ওয়েবমাস্টাররা ঐ পেজটিকে সনাক্ত করে ঠিক করার চেষ্টা করে।

404 নাম করনের কারন :  WWW এর প্রথম ডাটাবেজ ছিল সুইজারল্যান্ডের একটি অফিসের চারতালার 404 নাম্বার ঘরে। সেখানে ফাইল আদান প্রদান করার সময় কোন ভুল হলে  “404: পাওয়া যায়নি” মেসেজ লেখা হত। সেখান থেকে আসা শব্দটি দ্বারা এখন সার্ভারে পেজ পাওয়ানা গেলে 404 এরর দেখানো হয়।



আমার ব্লগ Copyright © 2011 - 2015 -- Blog Author Kalyan Kundu