অনেকেই যারা Office Word 2007 ব্যবহার করেন । তারা অনেকেই
জানেন না যে কিভাবে Office 2007 এর ফাইলকে পাসওয়ার্ড দিতে হয় । কেননা আগের
ভার্শন থেকে 2007 এ পাসওয়ার্ড দেয়ার পদ্ধতি একটু অন্যরকম । আজ আপনাদের
দেখাব কিভাবে MS Office Word 2007 এর ফাইলকে পাসওয়ার্ড দিতে হয় ।
- যেকোন ওয়ার্ড ফাইল ওপেন করুন ।
- উপরের রিবন থেকে Microsoft Office Button এ ক্লিক করুন । এরপর Save As এ ক্লিক করুন । একটি নতুন উইন্ডো আসবে । উইন্ডোটির সবার নিচে অবস্থিত Tools এ ক্লিক করুন । এরপর এখান থেকে General Options এ ক্লিক করুন ।
- নতুন আরেকটি উইন্ডো আসবে। এখানে দুইটি অপশন পাবেন । একটি হল Password To Open , এটা শুধু ডকুমেন্ট ওপেন করার সময় পাসওয়ার্ড চাইবে ।
- অপরটি হল Password To Modify এটাতেও পাসওয়ার্ড দিলে ডকুমেন্ট মডিফাই করার সময়ও পাসওয়ার্ড চাইবে।
- ১ম অপশনে পাসওয়ার্ড দিন ।( যদি ২য় টিতে দেয়ার প্রয়োজন হয় তাহলে দিতে পারেন ) । এবার OK তে ক্লিক করুন ।
- কাজ শেষ । এবার ডকুমেন্টটি খুললে পাসওয়ার্ড চাইবে ।